Saturday, July 23, 2016

SUGGESTION

মাউসের কত কাজ

 কম্পিউটারের মাউসের কাজ কি শুধু ডান, বাঁ ক্লিকেই শেষ? মাউস দিয়ে এমন অনেক মজার আর দরকারি কাজ করা যায় যেটা অনেকেরই অজানা। এমন কিছু কাজের উদাহরণ দেওয়া হলো।
শিফট কি আর ক্লিকসম্পাদনার সব প্রোগ্রামই লেখার নির্দিষ্ট অংশ নির্বাচনের সুবিধা দিয়ে থাকে। আপনি যদি চান একটা পাতার লেখার শুধু মাঝখানের কয়েক লাইন নির্বাচন করবেন তবে সেই লেখার লাইনের শুরুতে একটা মাউসের বাম বোতাম চেপে কি-বোডের্র শিফট বোতাম চেপে ধরুন, যেখানে শেষ করবেন সেখানে গিয়ে মাউসে আরেকবার ক্লিক করলেই নির্দিষ্ট লেখাগুলো নির্বাচিত হয়ে যাবে এবং প্রয়োজনে সেটিকে কাট, কপি করতে পারবেন।
চাকার ব্যবহার
মাউসের চাকা বা স্ক্রল সাধারণত কোনো পৃষ্ঠাকে ওঠানামা করার কাজে ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু জানেন কি এই চাকা মাউসের তৃতীয় বোতাম হিসেবেও কাজ করে থাকে। ইন্টারনেট ব্যবহারের সময় কোনো ওয়েব ঠিকানার ওপর মাউসের কারসর রেখে স্ক্রল বোতাম চাপলে সেই সংযোগ আলাদা একটি ট্যাবে খুলে যাবে। কাঙ্ক্ষিত সাইটের কোনো পৃষ্ঠাকে বড় বা ছোট করে করে দেখতে চাইলে Ctrl কি চেপে মাউসের স্ক্রল উপরে-নিচে ঘোরালেই চলে। পাতাটি পর্যায়ক্রমে জুম-ইন, জুম-আউট হতে থাকবে।
ক্লিক করে নির্বাচন
কোনো লেখার একটি শব্দের ওপর দুই ক্লিক করলে সেটা নির্বাচন করা যায়। যদি পুরো প্যারা নির্বাচন করতে চান, তাহলে তিন ক্লিক করতে হবে। অনেক সময় কম্পিউটারে কোনো কাজ সম্পন্ন করতে সতর্কতামূলক বার্তা আসে এবং Yes বা No নির্বাচন করতে বলে। ডিফল্ট অ্যাকশন যদি Yes হয়, তাহলে মাউসের Snap To অপশন ব্যবহার করলে স্বয়ংক্রিয়ভাবে মাউসের কারসর Yes বোতামের কাছে চলে যাবে। এতে করে মাউস না ঘুরিয়ে কাজটি সম্পন্ন করতে এক ক্লিকের প্রয়োজন হবে। এ জন্য কম্পিউটারের কন্ট্রোল প্যানেল থেকে Mouse-এর Properties-এ যান। এখানে Pointer Options ট্যাবের Snap To-এর পাশে টিক চিহ্ন দিয়ে Apply বোতামে ক্লিক করলে কাজটি হবে। এখন যেকোনো ডিফল্ট অ্যাকশনের জন্য মাউসের কারসর সেখানে স্বয়ংক্রিয়ভাবে চলে যাবে।

1 comment: